DON'T MISS
Home » Entertainment » তিন ব্রিটিশ নাগরিককে আটক করে রেখেছে আফগান তালেবান

তিন ব্রিটিশ নাগরিককে আটক করে রেখেছে আফগান তালেবান

যুক্তরাজ্যের তিন নাগরিককে আটক করে রেখেছে আফগান তালেবান। যুক্তরাজ্যের অলাভজনক গোষ্ঠী প্রেসিডিয়াম নেটওয়ার্ক গতকাল শনিবার এ তথ্য জানিয়েছে।

প্রেসিডিয়াম নেটওয়ার্ক টুইটারে বলেছে, তারা ভুক্তভোগী দুটি পরিবারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আফগানিস্তানে তালেবানের হাতে আটক ব্রিটিশ নাগরিকদের সঙ্গে কনস্যুলার যোগাযোগ নিশ্চিতে তারা কঠোর পরিশ্রম করছে। তারা ভুক্তভোগী পরিবারগুলোকে সহায়তা করছে।

প্রেসিডিয়াম নেটওয়ার্কের স্কট রিচার্ডস স্কাই নিউজকে বলেন, ‘আমরা বিশ্বাস করি, তাঁরা (আটক ব্যক্তিরা) ভালো আছেন। তাঁদের সঙ্গে ভালো আচরণ করা হচ্ছে।’

স্কট রিচার্ডস আরও বলেন, ‘আমাদের বিশ্বাস করার কোনো কারণ নেই যে তাঁরা নির্যাতনের মতো কোনো নেতিবাচক আচরণের শিকার হয়েছেন। আমাদের বলা হয়েছে যে তাঁরা এমন পরিস্থিতিতে যতটা আশা করা যায়, ততটা ভালো আছেন।’

তালেবানের হাতে আটক তিন ব্রিটিশ নাগরিকের ব্যাপারে কর্তৃপক্ষের সঙ্গে কোনো অর্থপূর্ণ যোগাযোগ হয়নি বলে জানান স্কট রিচার্ডস।

তিনজনের মধ্যে দুজন গত জানুয়ারি থেকে তালেবানের হাতে আটক আছেন বলে ধারণা করা হচ্ছে। তৃতীয় ব্যক্তি ঠিক কত দিন ধরে আটক, তা জানা যায়নি।

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আটক তিন ব্যক্তি হলেন দাতব্য চিকিৎসক কেভিন কর্নওয়েল, সাহায্যকর্মীদের জন্য একটি হোটেলের অজ্ঞাতনামা ব্যবস্থাপক ও ইউটিউব তারকা মাইলস রাউটলেজ।

টুইটারে তালেবানের উদ্দেশে প্রেসিডিয়াম নেটওয়ার্ক বলেছে, তারা বিশ্বাস করে, ভুল বোঝাবুঝি থেকে তিনজনকে আটক করা হয়েছে। তারা তাঁদের ছেড়ে দেওয়ার জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে।

গত বছর তালেবান এক টেলিভিশন ক্যামেরাম্যানসহ আটক পাঁচ ব্রিটিশ নাগরিককে মুক্তি দেয়। এই পাঁচ ব্যক্তি প্রায় ছয় মাস ধরে তালেবানের হাতে আটক ছিলেন।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা আবার তালেবানের হাতে যায়। নারী অধিকারসহ বিভিন্ন ইস্যুতে তালেবান সরকারের নীতি নিয়ে তীব্র সমালোচনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*