DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » মানচিত্র বিতর্কে ভারতের পাশে এশিয়ার ৪ দেশ

মানচিত্র বিতর্কে ভারতের পাশে এশিয়ার ৪ দেশ

7507_fns.jfif

চীন সম্প্রতি তার নতুন মানচিত্রে অরুণাচল প্রদেশ ও আকসাই চীনকে নিজেদের বলে দাবি করে ভারতের অসন্তোষ বাড়িয়েছে। এবার মানচিত্র বিতর্কে আরও চার এশীয় দেশ প্রশ্ন তুললো। ভিয়েতনাম, মালয়েশিয়া, ফিলিপিন্স ও তাইওয়ান দাবি করেছে তাদের ভূখণ্ডকেও চীনা মানচিত্রের অন্তর্ভুক্ত করা হয়েছে। সরকারি সংবাদ ওয়েবসাইটে পোস্ট করা একটি বিবৃতি অনুসারে ভিয়েতনাম বলেছে যে, এই সপ্তাহে প্রকাশিত চীনের সরকারী মানচিত্র স্প্র্যাটলি এবং প্যারাসেল দ্বীপপুঞ্জের উপর তার সার্বভৌমত্ব এবং এর জলসীমার এখতিয়ার লঙ্ঘন করেছে।

ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফাম থু হ্যাং এক বিবৃতিতে বলেছেন, যে মানচিত্রের ওপর ভিত্তি করে চীন সামুদ্রিক দাবি জানাচ্ছে তা অবৈধ।ভিয়েতনাম দক্ষিণ চীন সাগরে চীনের সমস্ত দাবির দৃঢ়ভাবে বিরোধিতা করে।

ফিলিপাইন বলেছে যে, তারা দক্ষিণ চীন সাগরে চীনের বিস্তৃত দাবিকে স্বীকৃতি দেয় না। মালয়েশিয়া এবং তাইওয়ানের সরকারও বেইজিংকে তাদের ভূখণ্ড দাবি করার অভিযোগে কঠোর ভাষায় বিবৃতি দিয়েছে। বেইজিংয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মানচিত্র সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন ভারতের নাম না করে বলেন, তার সরকার আশা করে যে ” মানচিত্র নিয়ে প্রাসঙ্গিক পক্ষগুলির শান্ত থাকা উচিত এবং অতিরিক্ত ব্যাখ্যা করা থেকে বিরত থাকা উচিত”।

এদিকে বিদেশী সংস্থাগুলি কখনও কখনও কীভাবে তারা মানচিত্র ব্যবহার করবে তা নিয়ে চীনা সরকারের সাথে ঝামেলায় জড়িয়ে পড়ে। চীন দক্ষিণ চীন সাগরের ৮০% এরও বেশি দাবি করে আসছে।

এদিকে ভিয়েতনাম, ফিলিপাইন, ব্রুনাই, মালয়েশিয়া এবং তাইওয়ান একই সামুদ্রিক এলাকার কিছু অংশ দাবি করে এবং যেখানে সীমানা পড়েছে তা নিয়ে চীনের সাথে নিরন্তর বিবাদ চলছে। সূত্র : এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*