DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » দেশপ্রেমের চেতনাসম্পন্ন রুশ জাতিকে কেউ পরাজিত করতে পারবে না : পুতিন

দেশপ্রেমের চেতনাসম্পন্ন রুশ জাতিকে কেউ পরাজিত করতে পারবে না : পুতিন

7510_kgf.jfif

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশের স্কুল শিক্ষার্থীদের এই বলে আশ্বস্ত করেছেন যে- রাশিয়া একটি ‘অজেয়’ দেশ এবং কোনো বহিঃশক্তি তার দেশ দখল করতে পারবে না। পাশ্চাত্য যখন ইউক্রেনকে দিয়ে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা চালিয়ে ব্যর্থতার পরিচয় দিচ্ছে তখন পুতিন এ মন্তব্য করলেন।

সারাদেশ থেকে মস্কোয় আগত মেধাবী শিক্ষার্থীদের সাথে শুক্রবার এক টেলিভিশন অনুষ্ঠানে বৈঠক করেন রুশ প্রেসিডেন্ট। রাশিয়ার ক্যালেন্ডার অনুযায়ী শুক্রবার ১ সেপ্টেম্বর দেশটির ২০২৩-২৪ শিক্ষাবর্ষ শুরু হয় এবং এ উপলক্ষে ওই টেলিভিশন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে পুতিন বলেন, দেশপ্রেমিক রুশ জাতিকে পরাজিত করা একটি অসম্ভব কাজ এবং যে কেউ সে চেষ্টা চালাবে সে ব্যর্থ হবে। রুশ নেতা তার দেশের জনগণের ‘দেশপ্রেমকে’ অতীত, বর্তমান ও ভবিষ্যতে রাশিয়ার বিজয়ের চাবিকাঠি হিসেবে বর্ণনা করেন।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের অন্তর্ভুক্তি প্রতিহত করার উদ্দেশে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে দেশটিতে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। পাশ্চাত্যের সার্বিক পৃষ্ঠপোষকতা নিয়ে এতদিন রাশিয়ার অভিযান প্রতিহত করলেও গত জুন মাস থেকে ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করেছে। তবে দুই মাসেরও বেশি সময় ধরে সে হামলায় সুবিধা করে উঠতে পারেনি কিয়েভ।

রুশ প্রেসিডেন্ট তার দেশের স্কুল শিক্ষার্থীদের উদ্দেশে আরো বলেন, আমি এখন বুঝতে পারি আমরা কেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়লাভ করেছি। এ ধরনের দেশপ্রেমের চেতনাসম্পন্ন একটি জাতিকে পরাজিত করা সম্ভব নয়। আমরা নিঃসন্দেহে ছিলাম অজেয় এবং এখনো আমরা তেমনই আছি।

রাশিয়ার প্রেসিডেন্ট স্কুল শিক্ষার্থীদের উদ্দেশে আরো বলেন, ইউক্রেনের যে চারটি অঞ্চল গণভোটের মাধ্যমে রুশ ফেডারেশনে যুক্ত হয়েছে পরিপূর্ণভাবে নিয়ন্ত্রণে না এনে শুধু সেগুলোর নিরাপত্তা নিশ্চিত করা হবে। সূত্র : পার্সটুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*