DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » Politics » International news » ইউক্রেনে ‘সবচেয়ে বড়’ ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনে ‘সবচেয়ে বড়’ ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া

6403_IMG_0623.jpeg

রাশিয়া ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার নতুন তরঙ্গ শুরু করার পর ইউক্রেন জুড়ে বিমান হামলার সাইরেন বেজে উঠেছে।

রাজধানী কিয়েভে রাতারাতি বিস্ফোরণের শব্দ শোনা গেছে, যেখানে মেয়র বলেছেন এখন পর্যন্ত “সবচেয়ে বড়” কামিকাজে ড্রোনহামলায় পাঁচজন আহত হয়েছেন। দক্ষিণাঞ্চলীয় ওডেসা অঞ্চলে হামলায় একজন নিহত হয়েছে। ইউক্রেনের রেড ক্রস বলছে, তাদের গুদামে আঘাত হেনেছে। এটি কিয়েভে আট দিনের মধ্যে চতুর্থ আক্রমণ চিহ্নিত করে এবং রাশিয়া বিজয় দিবস উদযাপনের মাত্র ২৪ ঘন্টা আগে আসে।

বার্ষিক ছুটির দিনটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়কে স্মরণ করে, ক্রেমলিন গতবছর ইউক্রেন আক্রমণ শুরু করার পর থেকে ক্রেমলিন ভিত্তিহীনভাবে সমান্তরাল করার চেষ্টা করেছে। সাম্প্রতিক মাসগুলোতে বেসামরিক লক্ষ্যবস্তুতে রুশ হামলায় শিথিলতার পর, যা দেখেছে কিয়েভ কোনো আক্রমণ ছাড়াই দিনযাচ্ছে, মস্কো ব্যাপকভাবে প্রত্যাশিত ইউক্রেনীয় পাল্টা আক্রমণের আগে গত সপ্তাহে তার বিমান হামলা জোরদার করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে যে সর্বশেষ রুশ অভিযান – যা চার ঘন্টারও বেশি সময় ধরে চলে এবং মধ্যরাতের কিছু পরেইশুরু হয়েছিল – দেখেছে ইরানের তৈরি শাহেদ কামিকাজে ড্রোন দেশ জুড়ে।কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন যে রাশিয়া প্রায় ৬০টি ড্রোন চালু করেছে, এটিকে এ পর্যন্ত “সবচেয়ে বড়” আক্রমণহিসাবে বর্ণনা করেছে। তিনি যোগ করেছেন যে কিয়েভের উপর দিয়ে 36টি ড্রোন ধ্বংস করা হয়েছে, তবে বিধ্বস্ত ড্রোন থেকে ধ্বংসাবশেষ পড়ে পাঁচজনআহত হয়েছেন।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ খেরসন অঞ্চলের দুটি গ্রামে একটি শিশুসহ অন্তত আটজন আহত হয়েছেন। পূর্ব ফ্রন্টে, অবরুদ্ধ পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে ইউক্রেনের বাহিনীর কমান্ডার বলেছেন যে রাশিয়ার সৈন্যরা মঙ্গলবারের উদযাপনের মাধ্যমে শহরটি দখল করার জন্য গোলাবর্ষণ বাড়িয়েছে।

এদিকে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ঘোষণা করেছেন যে ইউরোপীয় ইউনিয়নের সাথে সামঞ্জস্য রেখে এখন থেকে৯ মে ইউরোপ দিবস হিসাবে পালিত হবে। এই পদক্ষেপ – যা সংসদীয় অনুমোদনের প্রয়োজন – রাশিয়ার প্রতি নির্দেশিত তিরস্কারহিসাবে দেখা হয়।

মিঃ জেলেনস্কি বলেছিলেন যে তিনি একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন যে দিনটি ইউরোপীয় ঐক্য এবং “রাশিবাদ”-এর পরাজয়েরস্মরণ করবে – একটি শব্দ যা “রাশিয়ান ফ্যাসিবাদ” এর সংক্ষিপ্ত বিবরণ। তিনি আরও বলেছিলেন যে ৮ মে আনুষ্ঠানিকভাবে স্মরণ ও বিজয় দিবস হবে, যেমনটি বিশ্বের অনেক দেশে চিহ্নিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*