DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » যুক্তরাজ্যে রাজতন্ত্র বিরোধী আন্দোলন থেকে ৫২ নেতাকর্মী গ্রেপ্তার 

যুক্তরাজ্যে রাজতন্ত্র বিরোধী আন্দোলন থেকে ৫২ নেতাকর্মী গ্রেপ্তার 

6384_64A6855B-A682-4CF1-833B-CB2D6097A5DC.jpeg

যুক্তরাজ্যে নতুন রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেকের সময় রাজতন্ত্র বিরোধীরা বিক্ষোভ করেন। এ সময় পুলিশ রাজতন্ত্র বিরোধী আন্দোলনের নেতাসহ ৫২ জনকে গ্রেপ্তার করে।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার অনুষ্ঠিত হওয়া এই অভিষেক অনুষ্ঠান উপলক্ষে লন্ডনে সাজ সাজ রব থাকলেও বিক্ষোভকারীরা হলুদ রংয়ের পোশাক পরে বিক্ষোভ করেন।

রাজতন্ত্র বিরোধী গ্রুপ রিপাবলিক জানিয়েছে, অভিষেকের র‍্যালি শুরুর আগে পুলিশ তাদের নেতা গ্রাহাম স্মিথকে আটক করেছে। এ ছাড়া পুলিশ তাদের প্লাকার্ড নিয়ে নেয়।

লন্ডন পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, বিক্ষোভকারীরা অভিষেকের র‍্যালি ব্যাহত করার চেষ্টা করবে বলে পুলিশ জানতে পারে। এরপর তারা অভিযান চালায়।

লন্ডনের স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হয় রাজ্যাভিষেকের অনুষ্ঠানিকতা। এর আগে ডায়মন্ড জুবলি স্টেট কোচ নামের ঘোড়ায় টানা বিশেষ গাড়িতে করে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে যান রাজা তৃতীয় চার্লস ও তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলা। 

ব্রিটিশ প্রথা মেনে আনুষ্ঠানিকভাবে চার্লসকে সেন্ট এডওয়ার্ডস রাজমুকুট পরিয়ে দেন ক্যান্টাবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। এর মধ্য দিয়ে নতুন রাজা হিসেবে ব্রিটিশ সিংহাসনে আসীন হন তিনি। একইসঙ্গে এই অনুষ্ঠানে রাণীর মুকুট মাথায় পরেন কুইন কনসোর্ট ক্যামিলা।

রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা শেষে গোল্ড স্টেট কোচ নামের স্বর্ণ খচিত রাজকীয় বাহনে করে বাকিংহাম প্যালেসে ফেরেন রাজা চার্লস ও রানি ক্যামিলা। পরে পরিবারের সাথে রাজপ্রাসাদের বারান্দায় দাঁড়িয়ে সমবেত জনতাকে সম্ভাষণ জানান রাজা ও রানি।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*