DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » মণিপুরে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৫৪ 

মণিপুরে সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৫৪ 

আপডেট: মে ০৭, ২০২৩ ০৮:৪৬            

ভারতের মণিপুরে জাতিগত সহিংসতায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত সহিংসতায় ৫৪ জনের মৃত্যু হয়েছে। তবে এ সংখ্যা আরও বেশি বলে দাবি করছে বেসরকারি বিভিন্ন সংস্থা। পরিস্থিতি নিয়ন্ত্রণে গতকাল শনিবার রাজ্যটিতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরের সংখ্যাগরিষ্ঠ মেইতেই সম্প্রদায়ের সঙ্গে নাগা ও কুকি নৃগোষ্ঠীর বিরোধ দীর্ঘদিনের। তফসিলি উপজাতিদের তালিকাভুক্ত করতে মেইতেই সম্প্রদায়ের দাবি খতিয়ে দেখতে, সম্প্রতি রাজ্য সরকারকে নির্দেশ দেয় হাইকোর্ট।

এর প্রতিবাদে গত বুধবার রাজধানী ইম্ফলের রাস্তায় নামে মানুষ। আর তখন থেকেই সংঘর্ষের শুরু। এক পর্যায়ে সহিংসতা ছড়িয়ে পড়ে চূড়াচাঁদপুর, মোরেহ ও কাকচিংসহ প্রায় পুরো রাজ্যে। 

গত শুক্রবার পরিস্থিতি আরও উত্তপ্ত হয়। অনেক জায়গায় যানবাহন ও বাড়িঘরে আগুন দেয় বিক্ষুব্ধরা। রাতভর সহিংসতায় বাড়ে প্রাণহানি।

পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী ও আসাম রাইফেলের প্রায় ১০ হাজার সদস্য মোতায়েন করা হয়। এরই মধ্যে ১৩ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। 

এনডিটিভির খবরে বলা হয়েছে, সেনা মোতায়েনের পর ইম্ফলে জীবনযাত্রা স্বাভাবিক হতে শুরু করেছে। দোকানপাট খুলেছে এবং গাড়ি চলাচল শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*