DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » জোরপূর্বক গুম তদন্তে জাতিসংঘের প্রস্তাব মেনে নেয়ার আহ্বান হিউম্যান রাইটস ওয়াচের

জোরপূর্বক গুম তদন্তে জাতিসংঘের প্রস্তাব মেনে নেয়ার আহ্বান হিউম্যান রাইটস ওয়াচের

7483_IMG_5588.jpeg

জোরপূর্বক গুমের ঘটনায় নিরপেক্ষ তদন্ত কমিশনে সমর্থন দেয়ার যে প্রস্তাব দিয়েছে জাতিসংঘ, বাংলাদেশের তা মেনে নেয়া উচিত। জোরপূর্বক গুম বিষয়ক আন্তর্জাতিক দিবস উপলক্ষে নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা এক প্রতিবেদনে এ আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। ইংরেজিতে তারা যে শিরোনাম করেছে, তার বাংলা অর্থ- বাংলাদেশ: জোরপূর্বক গুমের তদন্ত উন্মুক্ত করতে হবে। জাতিসংঘের তদন্তে সহযোগিতা করতে হবে। (গুমের শিকার) পরিবারগুলো দীর্ঘদিন উত্তরের জন্য অপেক্ষায় আছে। 

এতে বলা হয়, নিরাপত্তা রক্ষাকারীদের হাতে জোরপূর্বক গুমের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে কর্তৃপক্ষ। পক্ষান্তরে তারা প্রহসনমূলকভাবে দাবি করে, ওইসব মানুষ আত্মগোপন করে আছেন। বাংলাদেশি মানবাধিকার মনিটরদের তথ্যমতে, ২০০৯ সাল থেকে নিরাপত্তা রক্ষাকারীরা কমপক্ষে ৬০০ মানুষকে জোরপূর্বক গুম করেছে। কিছু মানুষকে পরে মুক্তি দেয়া হয়েছে, আদালতে তোলা হয়েছে অথবা বলা হয়েছে, নিরাপত্তা রক্ষাকারীদের সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয়েছেন তারা। এখনও প্রায় ১০০ মানুষ নিখোঁজ আছেন। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী জোরপূর্বক গুমের অভিযোগ তদন্তের জন্য একটি স্পেশালাইজড মেকানিজম প্রতিষ্ঠায় সাহায্যের প্রস্তাব দিয়েছে জাতিসংঘ।

কিন্তু বাংলাদেশ সরকার সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। 
হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া বিষয়ক সিনিয়র গবেষক জুলিয়া ব্লেকনার বলেন, জোরপূর্বক গুমের বাস্তবতাকে অব্যাহতভাবে অস্বীকার করে বাংলাদেশ কর্তৃপক্ষ কাউকেই বোকা বানাতে পারছে না। পক্ষান্তরে তারা গুমের শিকার ব্যক্তিদের পরিবারের দুর্ভোগকে প্রলম্বিত করছে। এসব পরিবার জানে না তাদের প্রিয়জনরা কোথায় আছেন। এসব নির্যাতনের সমাধানের জন্য জোরপূর্বক গুমের তদন্তে জাতিসংঘ যে একটি নিরপেক্ষ তদন্ত কমিশন উন্মুক্ত করায় সহাযোগিতার কথা বলেছে, তার প্রতি খাঁটি প্রতিশ্রুতি প্রদর্শন করা উচিত সরকারের। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*