DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের হাতাহাতি, সম্পাদকের কক্ষ ভাঙচুর

আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের হাতাহাতি, সম্পাদকের কক্ষ ভাঙচুর

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে হট্টগোল, ধাক্কাধাক্কি ও হাতাহাতির ঘটনা ঘটেছে। আজ বৃহস্পতিবার দুপুরে এ ঘটনার পর রাতে বিএনপিপন্থী ১৮ আইনজীবীসহ অজ্ঞাতপরিচয় আরও ৪০-৫০ জনের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করা হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী জুবাইদা রহমানের সাজার রায়ের বিষয়ে আজ দুপুরে সমিতি ভবনের দ্বিতীয় তলার দক্ষিণ হলে সংবাদ সম্মেলন করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। এই সংবাদ সম্মেলনের পর বিক্ষোভ মিছিল বের করেন তাঁরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিএনপিপন্থী আইনজীবীরা মিছিল নিয়ে সমিতি ভবনের সভাপতি ও সম্পাদকের কক্ষের দিকে এগোতে থাকেন। অন্যদিকে সমিতির ভবনের দ্বিতীয় তলায় সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে আগে থেকেই অবস্থান কর্মসূচি পালন করছিলেন আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা। বিএনপির আইনজীবীদের মিছিল সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের পাশ দিয়ে যাওয়ার সময় পরস্পরবিরোধী স্লোগান দিতে থাকেন তাঁরা। তখন দুই পক্ষের মধ্যে ধাক্কাধাক্কি ও হাতাহাতির ঘটনা ঘটে। একপর্যায়ে সম্পাদকের কক্ষে পেছনের দিকে থাকা জানালার গ্লাস ভাঙচুর এবং সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে থাকা নামফলক (নেমপ্লেট) খুলে ফেলা হয়। এ সময় সমিতি ভবনে থাকা অগ্নিনির্বাপণ যন্ত্র বা ফায়ার এক্সটিংগুইশার খুলে ফেলা হয়। এতে সমিতি ভবনে ধোয়ার কুণ্ডলী তৈরি হয়।
সভাপতি ও সম্পাদকসহ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ১৪টি পদের সব কটিতে এখন আওয়ামী লীগপন্থী আইনজীবীরা রয়েছেন।

বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল আজ রাত পৌনে ১০টার দিকে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, সম্পাদকের কক্ষের জানালা বিএনপির আইনজীবীরা ভাঙচুর করেননি। কিন্তু বিএনপির ওপর দোষ চাপানোর চেষ্টা চলছে। বিএনপির আইনজীবীরা উল্টো হামলার শিকার হয়েছেন। হামলায় আহত আইনজীবীরা শাহবাগ থানায় লিখিত অভিযোগ নিয়ে যাওয়ার পর পুলিশ অভিযোগ গ্রহণ করেছে। তবে মামলা নেওয়া হয়েছে কি না, তা জানায়নি।

অন্যদিকে সমিতির সম্পাদক মো. আব্দুন নূর রাতে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, মাহবুব উদ্দিন, কায়সার কামাল, রুহুল কুদ্দুস ও গাজী কামরুল ইসলামের নেতৃত্বে বিএনপির আইনজীবীরা ওই হামলা চালিয়েছেন। তাঁরা গোলাম সারোয়ার আমিন নামের এক আইনজীবীর হাত ভেঙে দিয়েছেন। এ ছাড়া হামলায় অন্তত চারজন আইনজীবী আহত হয়েছেন। তাঁরা সম্পাদকের কক্ষও ভাঙচুর করেছেন। এ ঘটনায় বিএনপির ১৮ জন আইনজীবীসহ অজ্ঞাতপরিচয় আরও ৪০-৫০ জনের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করেছেন সমিতির এক কর্মচারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*