DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » সুদানে জাতিসংঘ দূত পাঠাচ্ছেন মহাসচিব গুতেরেস

সুদানে জাতিসংঘ দূত পাঠাচ্ছেন মহাসচিব গুতেরেস

সুদানে জাতিসংঘ দূত পাঠাচ্ছেন মহাসচিব গুতেরেস

জাতিসংঘর মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, সুদানে যুদ্ধের দ্রুত উদ্ভাসিত প্রভাব এবং এর ব্যাপক ফলাফলের কারণে জাতিসংঘের শীর্ষ মানবাধিকার কর্মকর্তা সেখানে যাচ্ছেন।

প্রতিদ্বন্ধী সুদানী বাহিনী একটি যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর ঘোষণার পরপরই এই ঘোষণাটি এসেছে যে, তারা ব্যাপকভাবে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে। যেহেতু যুদ্ধবিমানগুলো মাথার উপর গর্জন করছে এবং সুদানের রাজধানীতে লড়াই অব্যাহত রয়েছে। এএফপি এই খবর জানিয়েছে।

গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেছেন, ‘সুদানে যা উদ্ঘাটিত হচ্ছে তার মাত্রা এবং গতি নজিরবিহীন। আমরা সুদানের সমস্ত মানুষ এবং বৃহত্তর অঞ্চলের উপর তাৎক্ষণিক এবং দীর্ঘমেয়াদী প্রভাব নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন।’ গুতেরেসের মূখপাত্র এক বিবৃতিতে জানান, সুদানে দ্রুত অবনতিশীল মানবিক সংকটের আলোকে জাতিসংঘ প্রধান তার মানবাধিকার বিষয়ক কর্মকতা মার্টিন গ্রিফিথসকে ‘অবিলম্বে’ এলাকায় পাঠাচ্ছেন।

খার্তুম এবং দেশের অন্যান্য অংশে সেনাবাহিনী এবং ভারী অস্ত্রে সজ্জিত আধাসামরিক বাহিনীর মধ্যে মারাত্মক যুদ্ধ তৃতীয় সপ্তাহে গড়ালো।

সর্বশেষ ব্যাপকভাবে লঙ্ঘিত যুদ্ধবিরতি আনুষ্ঠানিকভাবে মধ্যরাতে শেষ হওয়ার কথা ছিল প্রতিদ¦ন্ধী বাহিনী ৭২ ঘন্টার জন্য যুদ্ধবিরতি বর্ধিত করার ঘোষণা করার আগে যা সুদানের সেনাবাহিনী বলেছিল যে ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং সৌদি মধ্যস্থতার’ কারণে যুদ্ধবিরতির ঘোষণা এসেছিল।

১৫ এপ্রিল যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ৫শ’রও বেশি লোক নিহত হয়েছে এবং কয়েক হাজার লোককে দেশ বা বিদেশে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বাধ্য করা হয়েছে।

যুদ্ধটি সেনা প্রধান আবদেল ফাত্তাহ আল-বুরহানের বাহিনীকে তার প্রাক্তন ডেপুটি মোহাম্মদ হামদান দাগলোর বিরুদ্ধে। যিনি র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর নেতৃত্ব দেন।

রোববার সন্ধ্যায় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, যে সশস্ত্র সংঘর্ষ অব্যাহত রয়েছে এবং সেইসাথে যুদ্ধ বিমানগুলো নীল নদের ওপারে রাজধানী এবং এর যমজ শহর ওমদুরমানের বিভিন্ন অংশের উপরে উঠছে।

রোববার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, সুদানের আকাশসীমা ১৩ মে পর্যন্ত বন্ধ থাকবে তবে সাহায্য এবং লোকজনকে সরানোর ফ্লাইট এর আওতার বাইরে থাকবে।

দক্ষিণ খার্তুমের একজন বাসিন্দা এএফপি’কে দিনের শুরুতে বলেছিলেন, ‘খুব তুমুল লড়াই চলছে এবং জোরে গোলাগুলির শব্দ শোনা গেছে।’

সেনাবাহিনীর একটি বিবৃতি নিশ্চিত করেছে, যুদ্ধক্ষেত্রকে আরও জটিল করে তুলেছে, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ, একটি আধাসামরিক ইউনিট লুটপাট থেকে ‘নাগরিকদের সম্পত্তি রক্ষা করার’ জন্য খার্তুম জুড়ে সুদানী পুলিশ মোতায়েন করা হচ্ছে।

পুলিশ বলেছে যে, সেন্ট্রাল রিজার্ভ ৩১৬‘বিদ্রোহী’কে গ্রেপ্তার করেছে। যা আরএসএফ-এর একটি রেফারেন্স যা তথ্য নিশ্চিত করেনি এবং পূর্বে যুদ্ধে যোগদানের বিরুদ্ধে পুলিশকে সতর্ক করেছিল।

ওয়াশিংটন গত বছর সেন্ট্রাল রিজার্ভকে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনের’ জন্য অনুমোদন দিয়েছিল যা বুরহান এবং দাগলোকে ক্ষমতায় আনার পর ২০২১ সালের অক্টোবরের অভ্যুত্থানের পরে গণতন্ত্রপন্থী বিক্ষোভের বিরুদ্ধে ‘অতিরিক্ত শক্তি’ ব্যবহার করার জন্য।

সুদানের পশ্চিম দারফুর অঞ্চলে প্রাক্তন শক্তিশালী ওমর আল-বশির দ্বারা প্রকাশ করা জানজাউইদ থেকে এসেছে, যার ফলে বশির এবং অন্যান্যদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। সূত্র: বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*