DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » খালেদা জিয়াকে বাঁচান

খালেদা জিয়াকে বাঁচান

7840_cdgfsf.jpg

দেশের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। ঢাকার এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন তিনি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শনিবার তাকে দেখতে গিয়েছিলেন। চিকিৎসকরা মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বলেছেন, ‘আপনাদের কিছু করার থাকলে করেন। খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো নয়। অবিলম্বে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা দিতে না পারলে তাকে বাঁচানো দুষ্কর হয়ে পড়বে।’

দুঃখজনক হচ্ছে, এমন পরিস্থিতিতেও সরকার অনড়। আইনমন্ত্রী বলছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দরখাস্ত করতে হবে। অথচ বাস্তবতা হচ্ছে, খালেদা জিয়ার পরিবার ও বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে বিদেশে চিকিৎসার আবেদন জানিয়ে অনেক আগেই দরখাস্ত করা হয়েছে। প্রয়োজনে আবারো তারা আবেদন করবেন।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার ব্যাপারে আদালত সিদ্ধান্ত দিতে হবে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে অবস্থানরত প্রধানমন্ত্রী তার বক্তৃতায় আগের সুরেই বলেছেন, ‘সাজাপ্রাপ্ত আসামি হওয়া সত্ত্বেও খালেদা জিয়াকে বাসায় থাকার সুযোগ করে দেয়া হয়েছে।’ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রোববার এক অমানবিক বিবৃতি দিয়েছেন। তিনি বলেছেন, বিএনপি নাকি খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে রাজনীতি করছে।

বাংলাদেশের প্রতিটি মানুষ চায় খালেদা জিয়ার উন্নত চিকিৎসা। তাকে বাঁচানোর জন্য সর্বমহল থেকে দাবি করা হচ্ছে। উন্নত চিকিৎসা পাওয়া খালেদা জিয়ার সাংবিধানিক মৌলিক অধিকার। কিন্তু প্রতিহিংসার কারণে তাকে সেই অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। সরকার পক্ষ থেকে বার বার বলা হচ্ছে, তিনি সাজাপ্রাপ্ত আসামি। সাধারণ মানুষের প্রশ্ন, তিনি কীসের সাজাপ্রাপ্ত আসামি? আইনজীবীরা সমাবেশ ও পদযাত্রা করে বলেছেন, রাজনৈতিক মামলায় ফরমায়েশি রায়ে তাকে সাজা দেয়া হয়েছে। ২০১৮ সালে রাতের ভোট সম্পন্ন করার জন্য তাকে নির্বাচনে অযোগ্য করা হয়েছে। ফরমায়েশি রায় দেশবাসী মানে না। খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে প্রতিদিনই সভা-সমাবেশ ও বিবৃতি আসছে। এসব সমাবেশ-বিবৃতিতে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে যে, খালেদা জিয়ার কিছু হলে বাংলাদেশ জ্বলে উঠবে। তার চিকিৎসার অবহেলা জনগণ বরদাশত করবে না। সাজাপ্রাপ্ত আসামির চিকিৎসার ব্যাপারেও দৃষ্টান্ত রয়েছে। এক-এগারোর জরুরি সরকারের সময় সাজাপ্রাপ্ত আসামি আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা কারাগারে অসুস্থ হয়ে পড়লে চিকিৎসার জন্য তাকে যুক্তরাষ্ট্রে যাওয়ার অনুমতি দেয়া হয়। প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাসনামলে আ স ম রব কারাগারে অসুস্থ হয়ে পড়লে তাকে জার্মানিতে চিকিৎসার সুযোগ দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*