DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » অধিকারের আদিলুর–নাসিরের কারাদণ্ডে মার্কিন দূতাবাসের উদ্বেগ

অধিকারের আদিলুর–নাসিরের কারাদণ্ডে মার্কিন দূতাবাসের উদ্বেগ

মানবাধিকার সংস্থা ‘অধিকার’–এর সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের (এলান) কারাদণ্ডের রায়ে উদ্বেগ জানিয়েছে ঢাকায় মার্কিন দূতাবাস। আজ বৃহস্পতিবার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, দূতাবাস মনে করছে, এই রায় মানবাধিকারকর্মী ও সুশীল সমাজের গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক ভূমিকা পালনের সদিচ্ছাকে আরও দুর্বল করে দিতে পারে।

যুক্তরাষ্ট্র মানুষের অধিকার ও মৌলিক স্বাধীনতার প্রচার ও সুরক্ষায় মানবাধিকারকর্মী এবং সুশীল সমাজ সংগঠনগুলোর কার্যক্রমকে দৃঢ়ভাবে সমর্থন করে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের ২০২২ সালের ‘কান্ট্রি রিপোর্ট অন হিউম্যান রাইটস ইন বাংলাদেশ’ প্রতিবেদনে বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতার সীমাবদ্ধতা এবং মানবাধিকার সংগঠনগুলো বিশেষ সরকারি বিধিনিষেধের আওতায় পরিচালিত হওয়ার কথা উঠে এসেছে বলেও স্মরণ করিয়ে দেওয়া হয়েছে বিবৃতিতে.

বিবৃতিতে বলা হয়েছে, ‘এ অবস্থায় ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস মানবাধিকার সংগঠন অধিকার এর সম্পাদক আদিলুর রহমান খান এবং পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে আজকের রায়ে উদ্বেগ প্রকাশ করছে এবং মনে করছে এটি মানবাধিকারকর্মী এবং সুশীল সমাজের গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক ভূমিকা পালনের সদিচ্ছাকে আরও দুর্বল করে দিতে পারে।’

মার্কিন দূতাবাস বলেছে, যে–ই ক্ষমতায় থাকুক না কেন, ‘অধিকার কয়েক দশক ধরে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে এবং প্রতিবেদন তৈরি করেছে। গণতন্ত্রের অপরিহার্য অংশ হিসেবে আমরা মতপ্রকাশের স্বাধীনতা এবং প্রাণবন্ত নাগরিক সমাজকে অব্যাহতভাবে সমর্থন করি এবং মৌলিক অধিকার নিয়ন্ত্রণের প্রচেষ্টার বিরোধিতা করি।’

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার একটি আদালত। একই সঙ্গে তাঁদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও বিকৃত তথ্য প্রচারের অভিযোগে তাঁদের বিরুদ্ধে এই মামলা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*