DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » ঝুঁকিতে যুক্তরাজ্যের সুনাম; মাইগ্রেশন বিল নিয়ে মন্তব্য ক্যান্টারবারির আর্চবিশপের

ঝুঁকিতে যুক্তরাজ্যের সুনাম; মাইগ্রেশন বিল নিয়ে মন্তব্য ক্যান্টারবারির আর্চবিশপের

6432_IMG_0675.jpeg

ক্যান্টারবেরির আর্চবিশপ সরকারের অভিবাসন পরিকল্পনাকে আক্রমণ করেছেন, বলেছেন যে তারা যুক্তরাজ্যের সুনামের “বড়ক্ষতির” ঝুঁকিতে পড়েছে।

জাস্টিন ওয়েলবি বলেছেন, অবৈধ অভিবাসন বিল ছোট নৌকা পারাপার বন্ধ করবে না এবং এটি শরণার্থীদের প্রতি “আমাদেরনৈতিক দায়িত্বে” ব্যর্থ হয়েছে। বিলটি হাউস অফ লর্ডসের মধ্য দিয়ে একটি পাথুরে উত্তরণ হবে বলে আশা করা শুরু হওয়ার সময় তিনি কথা বলছিলেন।তবে অভিবাসন মন্ত্রী রবার্ট জেনরিক সমবয়সীদের এই আইনটি সমর্থন করার আহ্বান জানিয়েছেন।

আর্চবিশপকে তার সমালোচনায় “ভুল” যোগ করে তিনি বলেছিলেন: “মানুষের চোরাচালানকারীদের ক্ষতিকারক ব্যবসা চালিয়েযাওয়ার অনুমতি দেওয়ার বিষয়ে নৈতিক কিছু নেই। তিনি বলেন, “আমি দেখতে চাই যে এটি বন্ধ হয়ে গেছে, এবং এই বিলটি এটি করারএকমাত্র উপায়।” তিনি যোগ করেছেন যে বিরোধী দলগুলি সহ বিলের সমালোচকরা চ্যানেল জুড়ে যাত্রা বন্ধ করার জন্য “কোন কার্যকর বিকল্প” পরামর্শ দেননি।

মার্চ মাসে উন্মোচিত এই বিলটি প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ইংলিশ চ্যানেল পার হওয়া ছোট নৌকাগুলিকে “বন্ধ” করারপরিকল্পনার একটি মূল অংশ – যা তিনি পরবর্তী সাধারণ নির্বাচনের আগে অগ্রাধিকার দিয়েছেন। এটি স্বরাষ্ট্র সচিবের উপর একটি আইনি দায়িত্ব রাখবে যারা অবৈধভাবে যুক্তরাজ্যে আগত তাদের রুয়ান্ডা বা অন্য “নিরাপদ” তৃতীয় দেশে আটকে রাখা এবং সরিয়ে দেওয়া।

এটি বিরোধী দল এবং দাতব্য সংস্থাগুলির ক্ষোভের উদ্রেক করেছে, যারা যুক্তি দেয় যে বিলটি অকার্যকর এবং আন্তর্জাতিকআইন লঙ্ঘন করতে পারে। আর্চবিশপ, প্রায় ৯০ জন সমকক্ষের একজন যারা বিতর্কে কথা বলার জন্য তাদের নাম রেখেছেন, লর্ডসকে বলেছিলেন যেবিলটি বিশ্বজুড়ে অভিবাসন চ্যালেঞ্জগুলির দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি নিতে “পুরোপুরি ব্যর্থ”।

যদিও তিনি স্বীকার করেছেন যে বিদ্যমান আন্তর্জাতিক আইন আপডেট করার প্রয়োজন ছিল, তিনি বলেছিলেন যে বিলটিবিদ্যমান কনভেনশনগুলি থেকে “নাটকীয় প্রস্থান” প্রতিনিধিত্ব করে এবং ইস্যুতে আন্তর্জাতিক সহযোগিতাকে দুর্বল করবে। বিলটিকে “স্বল্পমেয়াদী সংশোধন” হিসাবে বর্ণনা করে তিনি বলেছিলেন যে এটি “দেশে এবং বিদেশে যুক্তরাজ্যের স্বার্থ এবংখ্যাতির জন্য বড় ক্ষতির ঝুঁকি”।

তিনি যোগ করেছেন যে যুক্তরাজ্য যখন তার আন্তর্জাতিক সাহায্য ব্যয় কমিয়ে দিচ্ছে তখন দরিদ্রতম দেশগুলিকে আশ্রয়প্রার্থীদেরসাথে মোকাবিলা করতে দেওয়া যুক্তরাজ্যের পক্ষে “নৈতিকভাবে অগ্রহণযোগ্য এবং রাজনৈতিকভাবে অবাস্তব”। কিন্তু অন্যান্য সহকর্মীরা বিলের পক্ষে কথা বলেছিলেন, যার মধ্যে রয়েছে রক্ষণশীল লর্ড ফরসিথ, যিনি বলেছিলেন যে তিনিবিলের সমালোচকদের কাছ থেকে নৌকা পারাপার বন্ধ করার একটি সমাধান “এখনও শুনতে পাননি”।

তিনি শনিবার রাজ্যাভিষেকের জন্য আর্চবিশপকে তার “চমৎকার কাজের” জন্য অভিনন্দন জানিয়েছেন, কিন্তু যোগ করেছেন যেতিনি আধ্যাত্মিক বিষয়ে তার সাথে একমত হলেও তারা বিলটিতে দ্বিমত পোষণ করেছেন। তিনি বলেছিলেন যে তিনি সম্মত হয়েছেন যে এটি আরও যাচাই-বাছাই করা দরকার, তবে “এই সমস্যাটি মোকাবেলা করার চেষ্টাকরার জন্য সরকারের সমালোচনা করা যুক্তিসঙ্গত নয়”।

সরকার গত মাসে কমন্সের মাধ্যমে তার উত্তরণ সহজ করার জন্য কনজারভেটিভ পার্টির বিভিন্ন অংশকে একাধিক ছাড় দিয়েছে। যাইহোক, সিনিয়র সহকর্মীরা বিবিসিকে বলেছেন যে তারা লর্ডসে উল্লেখযোগ্য বিরোধিতা আশা করছেন – যেখানে সরকারের সংখ্যাগরিষ্ঠতা নেই। যদিও সমবয়সীরা পরে বিতর্কের সময় সংশোধনীতে ভোট দেবেন না, এটি হবে তাদের বিলে তাদের বক্তব্য রাখার প্রথম সুযোগএবং পরবর্তী পর্যায়ে বিলটিতে সম্ভাব্য পরিবর্তনের জন্য সমর্থনের সুযোগ দেওয়ার সুযোগের প্রতিনিধিত্ব করে।

লিব ডেম পিয়ার লর্ড প্যাডিক একটি বিরল “প্রত্যাখ্যান করার প্রস্তাব” পেশ করেছেন যা বিলটিকে লর্ডসে চলতে বাধা দেবে, সরকারকে এটি কমন্সে স্ক্র্যাচ থেকে পুনরায় চালু করতে বাধ্য করবে। যাইহোক, এটি হওয়ার সম্ভাবনা কম কারণ লেবার নিশ্চিত করেছে যে এটি এই গতিকে সমর্থন করবে না। লেবার পিয়ার লর্ড কোকার বলেছেন যে যদিও তার দল বিলের বিরুদ্ধে ছিল, এবং লিব ডেম মোশন “আকর্ষণীয় শোনাচ্ছে”, এটিবিরোধিতা করার সর্বোত্তম উপায় ছিল না। তিনি যোগ করেছেন যে এটি এই কারণে যে সরকার যেভাবেই হোক বিলটি পুনঃপ্রবর্তন করতে পারে, সহকর্মীরা কোনও সংশোধনকরার সুযোগ না পেয়ে।

তিনি বলেছিলেন যে লেবার পরবর্তী পর্যায়ে বিলটি পরিবর্তন করার জন্য “আমরা যা করতে পারি” করবে, প্রতিশ্রুতি দিয়ে যেতারা কমন্সের রায় মেনে নিতে “ভয়” পাবে না। বিলটি দেখিয়েছে যে সরকার “বিশ্বে আমাদের স্থান এবং আন্তর্জাতিক আইনের প্রতি আমাদের সম্মান নিয়ে দ্রুত এবং আলগাখেলছে,” তিনি যোগ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*