DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » শীর্ষে থেকে বছর শেষ করছে আর্জেন্টিনা

শীর্ষে থেকে বছর শেষ করছে আর্জেন্টিনা

আর্জেন্টিনা ফুটবল দল। ছবি : সংগৃহীত

আর্জেন্টিনা ফুটবল দল। ছবি : সংগৃহীত

ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখে বছর শেষ করছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। গতকাল ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান (১৮৩) অপরিবর্তিত আছে। র‌্যাংকিংয়ে বছরের সবচেয়ে বেশি উন্নতি করেছে মধ্য ও দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ পানামা।

বাংলাদেশ সর্বশেষ ম্যাচ খেলেছে ২১ নভেম্বর, লেবাননের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে। গত মাসের ৩০ তারিখ প্রকাশিত র‌্যাংকিংয়ে সে ম্যাচের ভূমিকা ছিল। ৪.১৫ রেটিং পয়েন্ট বৃদ্ধির সুফল হিসেবে ১৮৮ থেকে ১৮৩ নাম্বারে উঠে এসেছিল লাল-সবুজরা। মার্চের আগে বাংলাদেশের কোনো ম্যাচ নেই। বাংলাদেশের সঙ্গে ড্র করার ফলে গত মাসে প্রকাশিত র‌্যাংকিংয়ে তিন ধাপ অবনতি হয়েছে লেবাননের (১০৭)। এ স্থানটা ধরে রেখেই বছর শেষ করছে দেশটি।

বরাবরের মতো ঘোষিত র‌্যাংকিংয়ের শীর্ষে আছে আর্জেন্টিনা। দ্বিতীয় স্থানে ফ্রান্স এবং ইংল্যান্ড আছে তৃতীয় স্থানে। শীর্ষ ১৩ স্থানে কোন পরিবর্তন আসেনি। বেলজিয়াম (৪), ব্রাজিল (৫), নেদারল্যান্ডস (৬), পর্তুগাল (৭), স্পেন (৮), ইতালি (৯), ক্রোয়েশিয়া (১০), উরুগুয়ে (১১), যুক্তরাষ্ট্র (১২), মরক্কো (১৩) নিজেদের অবস্থান ধরে রেখেছে।

৩০ নভেম্বর ঘোষিত আগের র‌্যাংকিংয়ে ৪১তম স্থানে ছিল পানামা। কিন্তু তার আগেরে র‌্যাংকিংগুলোতে ধারাবাহিক উন্নতি করেছে দেশটি। চলতি বছর ২০ ধাপ উন্নতি করে বর্তমান অবস্থান ধরে রেখেছে। র‌্যাংকিংয়ে ২০২৩ সালের সবচেয়ে বড় লাফ দিয়েছে ‘লস ক্যানালেরোস’ ডাক নামের দলটি। পানামার পর বছরের দ্বিতীয় সর্বোচ্চ উন্নতি করা দল হচ্ছে মলদোভা। ১৫৫ স্থানে থাকা দেশটি এ বছর ১৯ ধাপ উন্নতি করেছে। ১৩০ নাম্বারে থাকা মালয়েশিয়া ২০২৩ সালে ১৫ ধাপ উন্নতি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*