DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » জেলেনস্কির কঠোর সমালোচনায় ইউক্রেনের সেনাপ্রধান

জেলেনস্কির কঠোর সমালোচনায় ইউক্রেনের সেনাপ্রধান

ইউক্রেনের সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনি। ছবি : সংগৃহীত

ইউক্রেনের সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনি। ছবি : সংগৃহীত

দুর্নীতির অভিযোগে ইউক্রেনের সব আঞ্চলিক সেনা নিয়োগ কর্মকর্তাদের বরখাস্ত করেছিলেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে তার এই সিদ্ধান্তকে ভালোভাবে গ্রহণ করেননি দেশটির সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনি। এমনকি কোনো রাখঢাক ছাড়াই জেলেনস্কির এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন তিনি। সোমবার (১৮ ডিসেম্বর) ইন্টারফ্যাক্স ইউক্রেনের বরাতে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

গত আগস্টে দুর্নীতির অভিযোগ উঠলে ইউক্রেনের সব অঞ্চলে সেনা নিয়োগের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বরখাস্তের ঘোষণা দেন জেলেনস্কি। এমনকি অভিযোগ সত্য প্রমাণিত হলে তা রাষ্ট্রদ্রোহের শামিল হতে পারে বলেও সতর্ক করেছিলেন তিনি।

সোমবার এক অনুষ্ঠানের অবসরে সাংবাদিকরা জেলেনস্কির এই সিদ্ধান্তের ব্যাপারে জিজ্ঞেস করলে ভ্যালেরি জালুঝনি সেনা নিয়োগ প্রধানদের বরখাস্ত করায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি বলেন, তারা পেশাদার ছিলেন। তারা জানত কীভাবে এই কাজ করতে হতো। অথচ তাদের সরিয়ে দেওয়া হলো।

এর আগে গত নভেম্বরে দ্য ইকোনমিস্টে প্রকাশিত এক নিবন্ধে ইউক্রেন যুদ্ধক্ষেত্রের বাস্তবতা নিয়ে খোলাখুলি মূল্যায়ন ব্যক্ত করেন জালুঝনি। তার মতামত যুদ্ধ জয় নিয়ে জেলেনস্কির আশ্বাসের সম্পূর্ণ বিপরীত।

এ ছাড়া ইউক্রেনের অন্যতম প্রভাবশালী সংবাদমাধ্যম ইউক্রেনস্কা প্রাভদা সম্প্রতি বেশ কয়েকজন অজ্ঞাত কর্মকর্তার বরাত দিয়ে দুই নেতার মধ্যে ক্রমবর্ধমান বিরোধের বিষয়টি সামনে নিয়ে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*