DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » ফিলিস্তিনপন্থিদের ব্রিটিশ প্রধানমন্ত্রীর সতর্কবার্তা

ফিলিস্তিনপন্থিদের ব্রিটিশ প্রধানমন্ত্রীর সতর্কবার্তা

8165_IMG_6994.jpeg

যুক্তরাজ্যের ফিলিস্তিনপন্থি আন্দোলনকারীদের সতর্কবার্তা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। পরবর্তী বিক্ষোভের জন্য যে তারিখ নির্ধারণ করা হয়েছে তা উস্কানিমূলক এবং জাতীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাবোধ বিবর্জিত বলে উল্লেখ করেছেন তিনি। খবর এএফপির।

গাজায় ইসরায়েলের নির্বিচারে বোমা হামলার প্রতিবাদ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে আন্দোলন করছে ব্রিটেনের মুসলিম দল ও অভিবাসী বিভিন্ন ফিলিস্তিনি গ্রুপ। পরবর্তী মিছিলের দিন তারা নির্ধারণ করেছেন ১১ নভেম্বর। কিন্তু প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে শহীদ ব্রিটিশ সেনাদের প্রতি সম্মান প্রদর্শনে ওই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে ‘আর্মিস্টিস ডে’ হিসেবে পালন করা হয়। 

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় সুনাক বলেন, ‘আর্মিস্টিস ডে’তে বিক্ষোভ মিছিলের পরিকল্পনা শুধু উস্কানিমূলক এবং জাতীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাবোধ বিবর্জিতই নয়, বরং সেদিন বিক্ষোভ করা হলে সিনোটাফ (শহীদ সৈনিকদের স্মৃতিস্তম্ভ) ও অন্যন্য স্মৃতিস্তম্ভে হামলার আশঙ্কা রয়েছে। 

এ ধরনের কোনো ঘটনা ঘটলে তা ব্রিটেনের মূল্যবোধের প্রতি অপমানজনক হবে। ব্রিটেনের জন্য যেসব সেনা নিজেদের জীবন উৎসর্গ করেছেন, তাদের প্রতি সম্মান জানানো জনগণের অধিকার এবং ব্রিটেনের সরকার অবশ্যই সেই অধিকার রক্ষা করবে। 


মিছিলের অনুমতির জন্য ইতোমধ্যে লন্ডন পুলিশের কাছে আবেদন করা হয়েছে। গাজায় ইসরায়েলের হামলা ঘিরে যুক্তরাজ্যে সহিংসতা ও ইহুদিদের প্রতি ঘৃণা বাড়তে থাকায় সুনাক এই সতর্কবার্তা দিয়েছেন বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*