DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় কমিটির বিবৃতি

ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় কমিটির বিবৃতি

নিরপেক্ষ কমিশনের মাধ্যমে শাপলা চত্বরে হতাহতের সংখ্যা প্রকাশের দাবি

নিরপেক্ষ কমিশনের মাধ্যমে শাপলা চত্বরে হতাহতের সংখ্যা প্রকাশের দাবি জানিয়েছে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় কমিটি

নিরপেক্ষ কমিশনের মাধ্যমে শাপলা চত্বরে হতাহতের সংখ্যা প্রকাশের দাবি জানিয়েছে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় কমিটিছবি: সংগৃহীত

স্বাধীন ও নিরপেক্ষ কমিশনের মাধ্যমে ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরের ঘটনায় হতাহতের সঠিক সংখ্যা প্রকাশের দাবি জানিয়েছে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদবিরোধী জাতীয় কমিটি। ওই ঘটনায় হতাহতের তালিকা প্রকাশ করায় মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের কারাদণ্ডাদেশের ঘটনাটি অত্যন্ত বৈরী ও বিদ্বেষপ্রসূত বলে মনে করে এই কমিটি।

কমিটির সভাপতি অধ্যাপক আকমল হোসেন ও সাধারণ সম্পাদক হাসিবুর রহমান গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানিয়েছেন। তাঁরা বলেছেন, শাপলা চত্বরের ঘটনার গুরুত্ব বিবেচনা করে পুলিশি তদন্তের বাইরে একটি কমিশন গঠনের প্রয়োজনীয়তা এখনো বিদ্যমান। ১০ বছর পার হলেও সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়নি। বরং হতাহতের সংখ্যা নিয়ে ধূম্রজাল সৃষ্টি করেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, পুলিশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দেশি–বিদেশি মানবাধিকার সংগঠন, গণমাধ্যম ও হেফাজতে ইসলাম নিজেদের সূত্রে তথ্য সংগ্রহ করে তার ভিত্তিতে হতাহতের পৃথক সংখ্যা জানিয়েছে। মানবাধিকার সংস্থা অধিকারও নিজস্ব তদন্ত ও তথ্য সংগ্রহের ভিত্তিতে ওই রাতে নিহত ব্যক্তিদের সংখ্যা প্রকাশ করে। উল্লিখিত সরকারি ও বেসরকারি সংগঠনগুলোর সংখ্যার মধ্যে ভিন্নতা রয়েছে।
কমিটি বিবৃতিতে বলেছে, সরকার শুরু থেকেই হতাহতের সংখ্যার গরমিলের সুরাহা করেনি। আবার অন্য কোনো প্রতিষ্ঠান ও সংগঠনের বর্ণিত সংখ্যা নিয়েও কোনো প্রশ্ন তোলেনি। কেবল অধিকারের দুই কর্মকর্তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করে কারাদণ্ডাদেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*