DON'T MISS
Home » UK NEWS » Bangladesh politics » ভিসা নিষেধাজ্ঞা কিভাবে কাজ করে জানালেন রনি

ভিসা নিষেধাজ্ঞা কিভাবে কাজ করে জানালেন রনি

গোলাম মওলা রনি (বাঁয়ে) ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ছবি : সংগৃহীত

গোলাম মওলা রনি (বাঁয়ে) ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ছবি : সংগৃহীত

বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্ত করার সঙ্গে জড়িত সরকারি দল, বিরোধী দল, আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ভিসানীতি আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে মার্কিন এই ভিসানীতি কিভাবে কাজ করে তা জানিয়েছেন আওয়ামী লীগ থেকে বিএনপিতে যোগদানকরী সাবেক সংসদ সদস্য গোলাম মওলা রনি। 

সোমবার (২৫ সেপ্টেম্বর) নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের এক পোস্টে কিভাবে মার্কিন ভিসানীতি কাজ করে তা জানিয়েছেন এই বর্ষীয়ান রাজনীতিবিদ।

ফেসবুক পোস্টে রনি লিখেছেন, মার্কিন ভিসা নিষেধাজ্ঞা কিভাবে কাজ করে এবং আমেরিকা কিভাবে টার্গেট করে আপনার ভিসা বাতিল করে তার একটি বাস্তব উদাহরন দেয়ার জন্যই আজকের এই স্ট্যাটাস।

nagad

এখন যারা ক্ষমতায় আছেন কিংবা আমেরিকার সঙ্গে যাদের খুব ভালো সম্পর্ক আছে বলে নাকে তেল দিয়ে ঘুমাচ্ছেন তারা যদি আমার পরিণতি জানতেন তবে অনেক আগেই জবানে তালা লাগাতেন এবং নিজ নিজ কর্মে সতর্কতা অবলম্বন করতেন।

আমি এবং আমার পরিবারের মার্কিন ভিসা বাতিল হয় ২০১৪/১৫ সালের দিকে যখন আমার সঙ্গে স্থানীয় দূতাবাস কর্মকর্তাদের দহরম মহরম সম্পর্ক ছিলো। জাপানসহ ইউ দেশগুলোর সঙ্গে আমার সম্পর্ক এমন পর্যায়ে ছিলো যখন আমার সুপারিশে অনেকের ভিসা হয়ে যেতো। সেই আমি যখন ভিসা নিষেধাজ্ঞার কবলে পড়লাম তখন সারা দুনিয়া আমার জন্য বন্ধ হয়ে গেলো। ২০১৮ সালের পর আমি দেশের বাইরে যাইনি । আমার ব্যবসা বাণিজ্য লাটে উঠেছে এবং কি এক দুর্বিষহ জীবন কাটাচ্ছি তা লিখতে গেলে মহাভারত তৈরি হয়ে যাবে। 

আমার উল্লেখিত পরিণতি হয়েছে আওয়ামী লীগের দালালী করতে গিয়ে। দলের পক্ষে আমেরিকার সমালোচনা এবং রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনাকে নিয়ে একটি টিভি টকশোতে কৌতুক করার পর আমার ভিসা বাতিল হয়ে যায়। তারপর একের পর এক বিপর্যয় এবং সবশেষে আওয়ামী লীগ ত্যাগ করার পরও কিভাবে শনির দশা থেকে মুক্তি মিলছেনা তা যদি বলি তবে এখনকার ক্ষমতাধর অনেকের ঘুম হারাম হয়ে যাবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*