DON'T MISS
Home » Bangladesh » আন্তর্জাতিক গণমাধ্যমে কতটা গুরুত্ব পেল আদিলুর-এলানের কারাদণ্ডের খবর

আন্তর্জাতিক গণমাধ্যমে কতটা গুরুত্ব পেল আদিলুর-এলানের কারাদণ্ডের খবর

মানবাধিকার কর্মী আদিলুর রহমান ও নাসিরউদ্দিন এলানের কারাদণ্ডের খবরটি আন্তর্জাতিক গণমাধ্যমগুলোয় ব্যাপকভাবে স্থান পেয়েছে । ছবি : সংগৃহীত

মানবাধিকার কর্মী আদিলুর রহমান ও নাসিরউদ্দিন এলানের কারাদণ্ডের খবরটি আন্তর্জাতিক গণমাধ্যমগুলোয় ব্যাপকভাবে স্থান পেয়েছে । ছবি : সংগৃহীত

মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান খান এবং পরিচালক নাসির উদ্দিন এলানকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালত। ২০১৩ সালে মতিঝিলের শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের সরিয়ে দেওয়ার অভিযানে মৃত্যুর সংখ্যা নিয়ে ‘বিভ্রান্তি ছড়ানোর’ অভিযোগে মামলা দায়ের করা হয়েছিল তাদের বিরুদ্ধে। 

মানবাধিকার কর্মী আদিলুর রহমান ও নাসিরউদ্দিন এলানের কারাদণ্ডের খবরটি আন্তর্জাতিক গণমাধ্যমগুলোয় ব্যাপকভাবে স্থান পেয়েছে । সংবাদ প্রকাশ করেছে আলজাজিরা, বিবিসি, নিউইয়র্ক টাইমস, ডন ও দ্য হিন্দুর মতো বিখ্যাত সব গণমাধ্যম। 

আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সেসব প্রতিবেদনের চুম্বক অংশ কালবেলার পাঠকদের জন্য তুলে ধরা হল-

nagad

কাতারভিত্তিক সংবাদ সংস্থা আলজাজিরার প্রতিবেদনের শিরোনামে বলা হয়েছে- বিশিষ্ট অধিকার কর্মীদের দুই বছরের কারাদণ্ড দিয়েছেন বাংলাদেশের আদালত। 

প্রতিবেদনে বলা হয়েছে, মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান এবং পরিচালক নাসিরুদ্দিন এলান বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, জোরপূর্বক গুম এবং পুলিশের বর্বরতার তথ্য প্রকাশ করেছিলেন।

মার্কিন সংবাদমাধ্যম ‘নিউইয়র্ক টাইমসে’র প্রতিবেদন শিরোনামে বলা হয়েছে- বাংলাদেশের বিশিষ্ট মানবাধিকার কর্মীদের কারাদণ্ড । 

প্রতিবেদনে বলা হয়েছে, ভুল তথ্য ছড়ানোর অভিযোগে মানবাধিকার কর্মীদের কারাদণ্ড দেশটির গভীর রাজনৈতিক দমনপীড়ন সম্পর্কে আরও শঙ্কা জাগায়। 

ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি’র প্রতিবেদনের শিরোনামে বলা হয়েছে- ২০১৩ সালের নিরাপত্তা বাহিনীর হত্যাকাণ্ডের প্রতিবেদন প্রকাশের জন্য বাংলাদেশের অধিকার কর্মীদের কারাদণ্ড। 

প্রতিবেদনে বলা হয়েছে, দুই বিশিষ্ট মানবাধিকার কর্মীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন বাংলাদেশের একটি আদালত। সমালোচকরা এটাকে নির্বাচনের আগে একটি ক্র্যাকডাউনের অংশ হিসেবে দেখছেন। 

মানবাধিকারবিষয়ক মার্কিন সংবাদমাধ্যম ‘হিউম্যান রাইট ওয়াচে’র প্রতিবেদন শিরোনামে বলা হয়েছে- বিশিষ্ট অধিকার গোষ্ঠীর পরিচালকদের কারাদণ্ড দিয়েছে বাংলাদেশ। 

প্রতিবেদনে মানবাধিকার কর্মীদের কারাদণ্ডের প্রতিবাদ জানিয়ে বলা হয়, দণ্ডাদেশ বাতিল করুন এবং অধিকার কর্মীদের মুক্তি দিন। 

ভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য হিন্দু’র প্রতিবেদন শিরোনামে বলা হয়েছে- শীর্ষ অধিকার কর্মীদের দুই বছরের কারাদণ্ড দিয়েছেন বাংলাদেশের আদালত। 

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক দশক ধরে মানবাধিকার সংগঠন অধিকারের নেতৃত্ব দিয়েছেন আদিলুর রহমান খান এবং নাসির উদ্দিন এলান। বাংলাদেশে কথিত বহু বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, বিরোধীদলীয় কর্মীদের জোরপূর্বক গুম এবং পুলিশি বর্বরতার তথ্য নথিভুক্ত করার জন্য কাজ করেছেন তারা। 

ফ্রান্সভিত্তিক সংবাদমাধ্যম ‘ফিদ’-এর প্রতিবেদন শিরোনামে বলা হয়েছে- বাংলাদেশের অধিকার কর্মী আদিলুর রহমান খান এবং নাসিরুদ্দিন এলান দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত। 

ফিদের প্রতিবেদনে আরও বলা হয়েছে, দশ বছরের টানা বিচারিক হয়রানির পর আজ তাদের দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগের ভিত্তিতে তাদের দোষী সাব্যস্ত করা হয়েছে এবং এই রায়ের উদ্দেশ্য দেশের মানবাধিকার কর্মীদের ভয় দেখানো। প্রতিবেদনে তাদের নিঃশর্ত মুক্তিরও দাবি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*